Advertise With Us
For Questions, Enquiries, Click Here
Page | Group - Follow us - Call Us - Admin - bdpathan420@gmail.com

বাংলাদেশের উইকিপিডিয়ানদের জন্য আমার আজকের এই পোস্ট। যারা বিনাস্বার্থে বিশ্বকোষে বাংলা ভাষায় বিভিন্ন তথ্য নিয়ে নিবন্ধন করে থাকেন। আপনারা সবাই জানেন যে, আগে যেকোন অপরেটরের মাধ্যমে ফ্রিতে উইকিপিডিয়াতে ভিজিট করা যেত। এতে আমরা যারা উইকিপিডিয়াতে নিত্যনতুন তথ্য নিবন্ধন করে থাকি তাদের জন্য অনেক ভালো একটা মাধ্যম ছিল এবং যারা বিভিন্ন তথ্য পেতে ভিজিট করি তাদের জন্যও। কিন্তু আমাদের কারণেই তা বন্ধ করে দেওয়া হয়েছে। কেননা আমরা এর অপব্যবহার করার কারণে। যখনই কোনো অপারেটর ফ্রি উইকিপিডিয়া চালু করত তখনই আমারা উইকিপিডিয়ার মিডিয়া সাইট উইকিমিডিয়াতে নাটক বা মুভি আপলোড দিতাম এবং অন্যরা ডাউনলোড করতাম। এর কারণে উইকিপিডিয়া সাইটের যেমন ক্ষতি হত, তেমনি অপারেটরগুলোরও অনেক ক্ষতি হতো। তাই এখন অর্থাৎ বর্তমানে কোনো অপরেটরেই উইকিপিডিয়াতে ফ্রিতে ভিজিট করা খোলা রাখেনি বন্ধ করে রেখেছে। কিন্তু সবাই জানেন যে, ফ্রিব্যাসিক্সে উইকিপিডিয়া যুক্ত আছে। যার মাধ্যমে আমরা ফ্রিতে ভিজিট করতে পারি। তা গ্রামীণফোন, রবি ও এয়ারটেলে অপারেটর দিয়ে ভিজিট করা যায়।

তো আমরা যারা উইকিপিডিয়াতে নিত্যনতুন নিবন্ধন তৈরি করে থাকি। তারা এই সুযোগটি কাজে লাগাতে পারি। অর্থাৎ এমবি খরচ ছাড়া ফ্রিব্যাসিক্সের মাধ্যমে উইকিপিডিয়াতে ফ্রিতে নিবন্ধন তৈরি করতে পারি। উইকিপিডিয়াতে ফ্রিতে নিবন্ধন তৈরি করতে প্রথমে যেকোনো ব্রাউজার দিয়ে www.freebasics.com সাইটে ভিজিট করুন এবং নিচে স্ক্রল করে উইকিপিডিয়া সাইটে ভিজিট করুন। তারপর নিচের স্ক্রিনশটের মত ডান সাইটের মেনু বারে ক্লিক করে প্রবেশ বাটনে ক্লিক করুন।


তারপর প্রথম বক্সে আপনার ইউজার নেম এবং দ্বিতীয় বক্সে পাসওয়ার্ড দিয়ে লগইন বাটনে ক্লিক করুন। সাইটটি মোবাইল ভার্সনের, অনেকে আছেন ডেস্কটপ ভার্সনে ব্যবহার করতে পছন্দ করেন। ডেস্কটপ ভার্সন করতে সাইটের ফুটারে গিয়ে নিচের স্ক্রিনশটের মত Desktop লেখাটিতে ক্লিক করুন।


ব্যাস! এইভাবে এখন থেকে উইকিপিডিয়াতে নিবন্ধন তৈরিকারীরা ফ্রিব্যাসিক্সের ফ্রিতে উইকিপিডিয়াতে নিবন্ধন তৈরি করতে পারেন। আর উইকিপিডিয়াতে বাংলা ভাষায় তথ্যের ভাণ্ডার বাড়িয়ে তুলুন।

Post a Comment

plz! wait for reply.

 
Top